Bhul, Mistake

ভুল

ভুল টা আজো খুঁজে পায়নি স্বর্ণালী । ভুল টা কোথায় ছিল? আজ সবাই যখন শিক্ষক দিবস নিয়ে মেতে, ফেসবুক জুড়ে কতশত পোস্ট,লেখা লিখি, স্বর্ণালী বুঝতে পারে না ওর ভুল টা ঠিক কোথায় ছিল?? কেন আজ ওর আদর্শ শিক্ষক হিসেবে কারোর নাম মনে পড়ছে না। কেন??

ছেলেবেলায় বাবা মা শিখিয়েছিলেন," শিক্ষক পিতার মতো"। সেটাকেই সত্যি মেনেছিল পাগলী টা। বোঝেনি সব পুরুষ প্রকৃত পুরুষ হতেই পারেনা আর শিক্ষক হওয়া তো অনেক বড় ব্যাপার!

যাই হোক, ওর যখন বছর বারো, ভাই এর সাথে মাটির ঘরের দোতলার খোলা বারান্দায় পড়ছিল। ছোট্ট ভাইটি অঙ্ক পেরে ছুটি পেয়ে খেলতে গেল। বাড়িটা কিছুটা ফাঁকাই ছিল,অঙ্ক না পারার দোষ এ সেদিন স্কেল ভাঙলো মাথার পরে । সে সব ঠিকই ছিল যদি না আকাশ ভেঙে পড়ত মাথার পরে। প্রথম নীল সাদা চুড়িদার পরা সেদিন,প্রথম মেয়েলি হওয়া। আর সেই প্রথম এক শিক্ষক মর্যাদা হারালেন চোখের সামনে। জড়িয়ে ধরলেন মেয়েটাকে, বললেন," চুড়িদার আর পরবে না, বড় মেয়ে দেখায়,চুমু খেতে ইচ্ছে করে"!!!
সেই এক ধাক্কায় ছুটে গিয়ে মাকে জড়িয়ে ধরা। সেই প্রথম কেঁদে কেঁদে বাবা কে বলা," শিক্ষক তো বাবা হয় না গো বাবা" ।।।

তারপর কেটেছে মেয়ে টার অনেক গুলো দিন। অনেক গুলো ক্লাস পেরিয়ে এবার যুবতী হয়েছে মেয়ে টা। স্যার খুব কঠিন মানুষ, হাসাহাসি পছন্দ নয় তেমন!

স্বর্ণালী ঝর্নার মতো প্রাণবন্ত। অতীত কে পিছনে ফেলে শিক্ষক কে আবার" বাবার মতো" ভাবতে শুরু করলো।

মেধাবী মেয়েটা বড্ড সরল,সবার সাথে মজা আর হুল্লোড়ে কাটছিলো দিন। সমবয়সী বন্ধু ছিল কজন! হঠাৎ ক্লাস শেষে একা রুম এ স্যার ডেকে পাঠালেন একদিন," কথা বলবে না ওই ছেলেগুলোর সাথে। আমি পছন্দ করি না,"। কাঁটা ছাগলের মতো ঘাড় নেড়েছিলো সেদিন। কিন্তু পরের দিন আকাশ ভাঙলো মাথায়! দু দিন জ্বর এ যেতে পারেনি ক্লাস এ। স্যার নিশ্চই বকবেন খুব! কিন্তু যেটা হোল সেটা অবাস্তব মনে হলেও সত্যি," একটা দিন ও absent হবে না। তোমায় না দেখলে আমার ভালো লাগে না। তুমি না এলে আমি তোমার বাড়ি গিয়ে খোঁজ নেব। কে কি বললো পরোয়া করিনা। তোমার জন্য আমি সব করতে পারি"।।।

ডুকরে এসে বলেছিল সেদিন," বাবা, শিক্ষক রা তো বাবা হননা বলো?"
তারপর কেটে গিয়েছে অনেক দিন। বিয়ে সামনে। তিনদিন আগে শিক্ষক দিবস গেছে। পরিচিত এক শিক্ষক কে " Belated teachers day, sir" লিখতেই,reply এলো। কথা হলো কিছু। উঠে এলো আগামী দিনের কথা,বিয়ের কথা।

Sir এর মেসেজ এলো হঠাৎ," তোমার হবু বর কখনো আদর করেছে তোমায়? আমার কোনো দ্বিধা নেই আজ, I can announce here that I love you. আফশোস হয়,আঠারো টা বছর আগে যদি তোমাকেই পেতাম!!"

বাবা কে আবার প্রশ্ন করে," তুমি ভুল বলেছিলে সেদিন বাবা? আজ উত্তর পেয়ে গেছি কেউ বাবা হতে পারেনা। যদি বা পারেও আমার জীবনে এক তুমি ছাড়া আর কেউ তেমনটি নয়কো"।
বুকে জোর নিয়ে বলেই ছিল সাহস করে," শিক্ষক হিসেবে নিজের মর্যাদা রাখুন স্যার। আমি আপনাকে সম্মান করতাম"।

দুদিন পর উত্তর এলো," পাড়াগাঁয়ের মেয়ে হয়েই থাকলে । মানুষ হলে না? মিশতে শেখ। নিজেকে open minded করো। আমি তো অনেক ছাত্রীর সাথেই এরকম মজা করি"!!! ব্লক করেছিল আর একজন স্যার কে। বুঝেছিল এরা মানুষ হতে পারেনি!বাবার বয়সী মানুষ কিভাবে মজা করে এসব নিয়ে পাড়াগাঁয়ের মেয়েটা জানেনা সত্যি??

তারপর স্কুল এ যোগ! প্রথম স্কুল। TOD duty করছে,হঠাৎ পা এ লেগে ফুল গাছের টব একটা উল্টে গেল । নতুন স্কুল, কিছুটা ভয় আর লজ্জা তে তাড়াতাড়ি টব টা তুলে উঠে দাঁড়ালো। দেখছে মধ্যবয়স্ক সহকর্মী টি অদ্ভুত দৃষ্টি তে তাকিয়ে আছে। অপ্রস্তুত হয়ে বললো,"সরি স্যার, বুঝতে পারিনি,লেগে গেল"।
বিশ্রী হাসি হেসে ভদ্রলোক আদতে চরম অভদ্র অমানুষ টি উত্তর দিলেন," ইস ,সবার সামনে লাগাবেন না ম্যাডাম। এই ভুল একদম করবেন না"।।।

ঘৃণা ,বিদ্বেষে বিষিয়ে উঠলো মন টা। সজোরে গালে একটা থাপ্পড় কষাতে চেয়েছিল,পারেনি সেদিন।।।
ইনিও তো শিক্ষক।

যাই হোক, শিক্ষক দিবস নিয়ে তাই আর কোনো উন্মাদনাই নেই মেয়েটার। স্বর্ণালী জানে ,সবাই শিক্ষক নয়,শুধু টাকার বিনিময়ে পড়ায় মাত্র। চাকরি করে। শিক্ষক হয় না। কেউ কেউ শিক্ষক!!
নিজের ভুল টাও আজ বুঝতে পারে বিলক্ষণ। শুধু একটি ভুল ছিল তার,"মেয়ে হওয়া"।।। এটাই বোধয় সব থেকে বড় ভুল ছিল।

4 মন্তব্যসমূহ

Please do not enter any spam link in the comment box.

একটি মন্তব্য পোস্ট করুন

Please do not enter any spam link in the comment box.

নবীনতর পূর্বতন