bengali-story
Image- Pexels.com


           বাড়ি ফিরে এসো সন্ধ্যে নামার আগে

সামনে পুজো! সদ্য কিশোরটির মনেও নিশ্চই কাশের রাশি দোলা দিয়েছিলো। মায়ের আঁচলে মুখ মুছে সেও হয়তো বলে গেছিল," মা গো, আজ বাজার থেকে তোমার জন্য পুজোর শাড়ি কিনে আনবো। বাবা কে বোলো এ বছর দু শো বেশি লাগবে"।

সব শুনে না শোনার ভান করে থাকা বাবাও হয়তো ভেবেছিলেন," ছেলে আমার বড় হয়েছে। সে বাজারে গেলে একটু তো বেশি টাকা লাগবেই। সামনেই পুজো। ছেলে টা কে এবার যা চাইবে তাই দেবো।"

মা অপেক্ষা রত ছিলেন। ছেলে হঠাৎ ফিরে এসে বললো," মা গো, বোনের স্কুলে ঝামেলা হয়েছে। বোন ভয় পাবে। আমি আসছি। বোন কে নিয়েই ফিরবো।"

দুগ্গা,দুগ্গা বলে মা পিছু ডেকেছিলেন," বাড়ি ফিরিস বাবা সন্ধ্যে নামার আগেই"।

ছেলে তার কথা রেখেছে। বাড়ি ফিরেছে,তবে লোকের কাঁধে ভর করে! ভাষা আন্দোলনের সাক্ষী থেকে বোন কে অক্ষত রেখে নিজে নিথর দেহে শেষ বারের মতো মায়ের আঁচলে একটু শান্তিতে ঘুমোবে বলে! তরতাজা বছর ঊনিশের ছেলেটা চলে গেলো, আগুনের পরশ খানিও পেলো না! নিস্তেজ হয়ে মাটির নিচে শুয়ে আছে মায়ের প্রাণের টুকরো টা আর দিন গুনছে তার মৃত্যুর সুবিচার পাওয়ার আশায়।।। মৃত্যর পরেও তার ক্ষয়ে যাওয়া রক্তাত্ব দেহটা যদি কাজে লাগে কোনো তদন্তের! যদি ধরা পড়ে তার অদৃশ্য খুনিরা! যদি মানবতার মুখোশ পরা শয়তান গুলোর আসল রূপ টা দেখিয়ে দিতে পারে তার ওই প্রাণহীন শুকনো দেহটা!!!

পুজোর গন্ধে ভরপুর এই আকাশে সন্তানহারা মায়ের কান্নাভেজা করুন হাহাকার যেন ছেয়ে ফেলেছে চারিদিক! মায়ের জীবন ওই একটুকরো মাটির সাথে মিশে আছে। মা যেন চিৎকার করে বলছেন," তুই বলেছিলি ফিরে আসবি সন্ধ্যে নামার আগেই। ওরা তোকে বাড়ি ফিরে আসতে দিলো না বাবা!! ফিরে আয় সোনা, আমার বুকে আর একটিবার ফিরে আয় না খোকা!!"😢

Post a Comment

Please do not enter any spam link in the comment box.

Previous Post Next Post