ইয়াশ ঘূর্ণিঝড়ে দুস্থ দের পাশে উৎকল ভলেন্টিয়ার্স

স্বেচ্ছাসেবী দল

    জলন্ত সমস্যা ঘূর্ণিঝড় ইয়াশ ,যাতে অনেক মানুষের ঘরবাড়ি ভেঙে গেছে, ভিটে মাটি ছাড়া হয়েছেন অনেকে । ক্ষতি হয়েছে ফসলের। উপকূল বর্তী এলাকার অবস্থা অতন্ত্য খারাপ।  প্লাবিত হয়েছে গ্রামের পর গ্রাম।  ভিটে হারা হয়েছেন অসংখ্যা মানুষ।  চারিদিকে শুধু হারানোর আর্তনাদ। সেই মতো অবস্থায় মানুষ জন জন প্রশাসনের নির্দেশ অনুযায়ী আশ্রয় নিয়েছেন স্কুলে স্কুলে । সেখানে প্রশাসনের তরফ থেকে কিছু শুকনো খাবার বিতরণ করা হচ্ছে। কিন্তু কিছু জায়গাতে শিশু রা সেই শুকনো খাবার খেতে পারছেন না । 

Self_help_group
ব্রাহ্মণডিহা হাইস্কুলের


  জঙ্গল মহলের জেলা গুলোতে ঝড়ের প্রভাব খুব বেশি না হলেও এখানে মানুষ খুব চিন্তিত হয়ে পড়েন।  অনেকেই দোলে দোলে আশ্রয় নেন বিভিন্ন স্কুল বাড়ি গুলোতে।  ফলে দেখা দে খাবারের সংকট। এই অবস্থায় মানুষের পাশে এগিয়ে এসেছে উৎকল ভলেন্টিয়ার্স নাম  স্বেচ্ছাসেবা সংগঠন । আজ তারা দুবরাজপুর উত্তরায়ান  বিদ্যায়তন , ফুলকুশমা শ্রী দুর্গা উচ্চ বিদ্যালয় , ব্রহ্মনডিহা উচ্চ বিদ্যালয় , চিলতোড়  প্রাথমিক বিদ্যালয় , অসনবনী প্রাথমিক বিদ্যালয়  ও সোনারডাঙ্গা প্রাথমিক বিদ্যালয় এ আশ্রিত মানুষদের কিছু বিস্কুট প্যাকেট ও করোনা পরিস্থিতির কথা  মাথায় রেখে যাদের মাক্স নেই তাদের কিছু মাক্স বিতরণ করা হলো । এই মহাযজ্ঞে  উৎকল ভলেনটিয়ার্স এর পক্ষ থেকে উপস্থিত ছিলেন সোমনাথ পাত্র , বিপ্লব কুমার পতি , সৌমেন পতি , দেবাশিস কর , সৌরভ মহান্তি , সন্টু পণ্ডা , প্রশান্ত পণ্ডা , চন্ডী চরণ মহান্তি , স্বমীর পাত্র , সোমনাথ পতি , সঞ্জয় পাত্র, অমিয় মিশ্র , কার্তিক মিশ্র , সুভদীপ সিংহ মহাপাত্র ,  চিন্ময় মিশ্র , সুমন্ত কুমার পাত্র , অমিত পাঠক , সুভাদিপ পাঠক , শুভাশীষ পাঠক , নবকুমার পাঠক , সৌরভ পাঠক  ও সুজয় পাঠক ।

    বং প্রশাসনের পক্ষ থেকে সৌমেন পতি ও দেবাশিস লায়েক  মহাশয় সহযোগিতা করেন । 


BMOH Simlapal
BMOH Simlapal

আজ সকালে ঝড়ের ভয়ে সিমলাপাল ব্লকের তপুবাইদ প্রাইমারী স্কুলে অন্যান্য বাসিন্দাদের সাথে সন্তোষ লোহার নামে একব্যাক্তি আশ্রয় নেন আশ্রয় নেওয়ার কিছু ক্ষন পর তিনি হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান। বয়স 65+ গ্রাম-তপুবাইদ,অঞ্চল-মাচাতোড়া,সিমলাপাল ব্লকের একজন স্থায়ী বাসিন্দা।আর্থ সামাজিকভাবে তার পরিবারের সকলেই এবং শারীরিক দিক-দিয়ে তিনি নিজেও--খুবই দুর্বল ব্যক্তি ছিলেন।ভয়াতুর পরিবেশ এবং বাড়ির ভগ্ন দশার জন্য দুশ্চিন্তাই এই মর্মান্তিক পরিণতির মূল কারণ। ঘটনার পর উৎকল ভলেন্টিয়ার্স এর একজন সদস্য শ্রী শুভজিৎ সৎপতি প্রশাসন কে খবর দিলে BMHO  , পুলিশ আধিকারিক  , ও ব্লকের আধিকারিকরা আসেন  ও পরিবারের পাশে সামাজিক ও আর্থিক ভাবে থাকার আশ্বাস দেন ।

Utkal_Volunteers
চিলতোর প্রাইমারী স্কুল

    সারেঙ্গা ব্লকের চিলতোর অঞ্চলের ট্রেন শিবিরে গিয়ে সেখানের মানুষদের সাহায্যের হাত বাড়িয়ে দেন মাননীয় অমিয় মিশ্র ও অন্যান্য  কিছু যুবক।

Utkal_Volunteers
Utkal_Volunteers

Post a Comment

Please do not enter any spam link in the comment box.

Previous Post Next Post