world during pandemic
এ ক্রমাগত ছুটে চলা পৃথিবীকে কেউ যেন ধমকে বলছে," এবার থামো!"


বেশ চলছিল সবকিছু! দশটা পাঁচটার অফিস, স্কুল,কলেজ,ট্রাম,ট্রেন,সিনেমাহল,রেস্তারা,আড্ডা,ভোজ,জমায়েত,ভ্রমণ,গল্পগুজব! হঠাৎ যেনো সব স্তব্ধ! সময় এগিয়ে চলছে ঘড়ির কাঁটার টিকটিক শব্দে! সমারোহ বন্ধ! হঠাৎ এক বিপদ হামলে পড়েছে সব তছনছ করে দিতে। মৃত্যু নিঃস্বাস ফেলছে ঘাড়ের উপর! একটা ভয়, অজানা আতঙ্ক ছেঁটে রয়েছে সর্বক্ষণ! বিশ্ব এখন মৃত্যু দেখছে! অর্ধেক দুনিয়া মৃত্যু পুরীতে পরিণত!


কিন্তু এতো খারাপের মধ্যেও কয়েকটা ভালো লুকিয়ে রয়েছে! মানুষ এখন ঝগড়া করছে না, চিৎকার নেই, কানফাটানো আওয়াজ নেই, দমবন্ধ ধোঁয়া নেই! 
কালো আকাশে ছেঁয়ে থাকা আকাশ আজ যেনো সাদা তুলোর মতো নরম! বাতাস টা ইচ্ছে করছে প্রাণ ভরে নিতে! আকণ্ঠ পান করতে ইচ্ছে করছে এই বিশ্বের সুধা! 

পরিবার গুলো অনেক দিন পর আজ আবার একসাথে! যে মুখগুলো অচেনা ছিলো একে অপরের কাছে রোজের দূরত্বে,আজ তারা আবার এক টেবিলে মুখোমুখি! মা ছেলে, স্বামী, স্ত্রী সবাই আজ একে অপরকে সময় দিতে পারছে। ভালোবাসবাসীতে ভরেছে হৃদয় মন্দির! একসাথে বাড়ির সকলে সময় কাটাচ্ছে, সুখ দুঃখ ভাগ করে নিচ্ছে। কোনো শপিং মল, সিনেমা হল, পার্ক, পাব, অফিস, কোর্ট ,কাছারি, কোনো বিনোদন আর প্রিয়জনের দূরত্ব বাড়াচ্ছে না। আজ সবাই কাঁধে কাঁধ মিলিয়েছে! ওকে অপরকে জড়িয়ে রাখছে আদর যত্ন ভালোবাসায়।

এই rat race এ ক্রমাগত ছুটে চলা পৃথিবীকে কেউ যেন ধমকে বলছে," এবার থামো!"আজ পৃথিবী সময়ের মূল্য বুঝেছে। কে জানে কখন মৃত্যু হানা দেয়, তাই তার আগে দু দণ্ড বেঁচে থাকার প্রয়াস অব্যাহত! প্রকৃতি আজ কতো শান্ত, দূষণমুক্ত! চারিদিকে একটা চরম নিস্তব্ধতা! এতো সুবুজ, ঝরঝরে, পরিষ্কার আকাশ এত আগে দেখিনি!

দুটো সপ্তাহ যদি এভাবে কাটিয়ে দেওয়া যায় তো আমরা হয়তো সংক্রমণের হাত থেকে রেহাই পেতে পারবো!

এই সময়েও যারা কাজ করে চলেছেন সেই সমস্ত ডাক্তার, নার্স, স্বাস্থ্যকর্মী, পুলিশ, সেনাবাহিনী এবং জড়িত সকল মানুষ ও তার পরিবারকে জানাই নমস্কার!
সকলকে পরিষ্কার-পরিচ্ছন্নতা মেনে চলুন। ঘন্টায় ঘন্টায় হাত ধোয়ার অভ্যাস রাখুন। নিজের পরিবারকে নিয়েই কাটান। বাইরে না বেরিয়ে সংক্রমণ এড়ানোর চেষ্টা করুন।সুস্থ থাকুন। ভালো থাকুন....




************************************************************************************
কলমে- শম্পা পতি

1 মন্তব্যসমূহ

Please do not enter any spam link in the comment box.

একটি মন্তব্য পোস্ট করুন

Please do not enter any spam link in the comment box.

নবীনতর পূর্বতন