Lal Golap
Lal Golap
      লাল গোলাপ (Bangla Choto Golpo)
"তোমায় কতোবার বলেছি বলতো, লাল রং আমার ভীষণ প্রিয়। খুব প্রিয়। আর তার চেয়েও প্রিয় লাল গোলাপ! তুমি আনলে না আজকেও! আড়ি কিন্তু।"

অফিসে গিয়ে অভির মন টা বড্ডো বিষন্ন! কিছুতেই কাজে মন বসছে না। কতবার সুমি বায়না করেছে লাল রঙের গোলাপের জন্য। এটা সেটা কাজের মাঝে সুমির ভালোলাগার ওই বিষয়টিকেই ভুলে যায় বার বার।

"না,আজ আর ভুলে গেলে কিছুতেই চলবে না।" তাই দশটা পাঁচটার অফিস সেরে মনে করে একটা লাল গোলাপের প্রথম কুঁড়ি ধরা ছোট্ট গাছ নিয়ে গেলো কিনে,লাল টুক টুকে!

একটা গোলাপের চারাও যে মানুষকে সাতরাজার ধনের থেকেও বেশি খুশি দিতে পারে তা হয়তো সুমির এই আনন্দ আর চোখের কোনার চিকচিক করা জল দেখতে না পেলে বিশ্বাস করতো না অভি। সেই প্রথম লজ্জা রাঙানো মুখের অভিব্যক্তিতে প্রকাশিত হয়েছিল নতুনের আগমন বার্তা! হ্যাঁ, এতদিন এত চেষ্টা,এত প্রার্থনার পর জীবনের সবথেকে বড় সৌভাগ্যের অধিকারী হতে পারার খবর নিশ্চিত করে জেনেছে সুমি সেদিন। এর থেকে বেশি খুশির দিন অভির জীবনেও বেশ একটা আসেনি। ওদের কোল আলো করে আসতে চলেছে ফুটফুটে একটা ছোট্ট সোনা!

গোলাপের প্রথম কুঁড়ি টাও যেন সেই সৌভাগ্যের বার্তা বহন করে চলেছে! সেদিন ছিল হালকা শীতের আলতো হওয়ায় খুশির মাখা মাখি।

তারপর অনেক যত্ন,আদর আর ভালোবাসায় গোলাপ গাছটির শীর্ণ চেহারা ক্রমশই ফুলে ফুলে পাতায় পাতায় ভরে গেছে! সুমির কাছে গোলাপের গাছটা যেন শুধু একটা গাছ ছিল না, ছিল সন্তানসম!!

আজ অনেকগুলো দিন,অনেকগুলো মাস পেরিয়ে গেছে। আবার এসেছে শীত। তবে এই সকাল টা আদুরে নয়,বড্ডো আবেগী! বাচ্চা টাও ঠিক সুমির মতোই! গভীর চোখ! মাথা ভর্তি ঘন কালো চুল আর আদর মাখানো দুটো নরম গাল!

আলতো কোমল হাতের ছোঁয়া পড়ছে অভির সিক্ত চোখে।
লাল গোলাপের গাছটা আজ ফুলে ফুলে ভর্তি!
গোলাপের প্রতিটা লাল ফুলে যেন সুমির ভালোবাসার রং পড়েছে! আরো টকটকে! আরো সুন্দর হয়েছে ওরা!
শুধু সুমি হারিয়ে গেছে ! অথবা ঘুমিয়ে রয়েছে ছোট্ট শিশুটার বুকে আর ওই লাল গোলাপের দেশে!!!

কলমে- শম্পা পতি
****************

3 মন্তব্যসমূহ

Please do not enter any spam link in the comment box.

একটি মন্তব্য পোস্ট করুন

Please do not enter any spam link in the comment box.

নবীনতর পূর্বতন