Maa er Mato
Maa er Mato
মায়ের মতো

Choto Golpo

Golpomala


নতুন স্কুলে এসে সবার সাথে আলাপ সারছে পারমিতা। বেশ ভালো লাগছে। সব্বাই কি সুন্দর ইংরেজিতে গড়গড় করে কথা বলছে। 
"এই স্কুলে থাকলে কি আমিও পারবো ওই রকম করে কথা বলতে?"  এই সব ভাবনার মাঝে এসে পড়েন সুরভী পারেখ ম্যাডাম। দেখেই কি রকম মা, মা মনে হল ওনাকে। বয়স্কা, হাসিমুখ, এই বয়সেও যথেষ্ট সুন্দরী আর দেখেই বোঝা যাচ্ছে হিন্দি আর ইংরেজিতে তুখোড়।

যাইহোক, প্রনাম টা সেরেই নিলাম। মা এর থেকে অনেক দূরে এসেছে এই প্রথমবার, তাই হয়তো মায়ের বয়সী ম্যাডাম এর মধ্যে মা কে পাওয়ার চেষ্টা করেছিল মেয়ে টা!
প্রিন্সিপাল স্যার আবার কিছুদিনের মধ্যে পারমিতা কে নতুন ক্লাস দিলেন, সৌভাগ্যবশত সুরভী ম্যাডাম এর এই কো টিচার। বাঃ, বেশ ভালো লাগছিলো, মা এর মত কাউকে পাশে পেল, অনেক কিছু শেখা যাবে। মেসে ফিরে বাবা মা কে কল করে জানালো সব টা।

কদিন পরে ক্লাস নিচ্ছে ও, হঠাৎ প্রিন্সিপাল স্যার এর ডাক, এক্ষুনি যেতে হবে স্যার এর রুম এ। স্যার এর কাছে নিজের ব্যর্থতার পুরস্কার নিয়ে যখন ফিরছে, কিছুতেই বুঝতে পারছে না স্যার তাকে পরখ না করেই কি করে বলে দিলেন ও কিছু পারছে না পড়াতে, ওর ক্লাস অনেক পিছিয়ে, ও সিলেবাস কমপ্লিট করতে পারবে না,ওর ক্লাস এর বাচ্চাদের শৃঙ্খলা বোধ তৈরি করা হচ্ছে না। বাচ্চারা তো খুশি, তাদের মা বাবা রাও। টিচার- ইন- চার্জ ও খুশি ওকে নিয়ে! তাহলে অভিযোগ টা করলো কে?

হতাশ হয়ে স্টাফ রুম এ ঢুকছে, এমন সময় দরজার কাছে গিয়ে থমকালো, "ও কিছুই জানে না! গ্রাম থেকে উঠে এসেছে, তারপর আবার বাংলা মিডিয়াম! কেউ বলতে গেলে কারোর কথাও শোনে না। ওর ক্লাস এ বাচ্চারা কিছু শিখছে না, যেন সব ছাড়া গরুর দল, শৃঙ্খলা নেই কোনো।" সুরভী ম্যাডাম সেদিন লক্ষ্য করেননি, দরজার কাছে দাঁড়িয়ে রয়েছে নবাগতা মেয়েটা। বিপরীত দিকে মুখ করে বসে তখন উনি এক নাগাড়ে বলেই যাচ্ছিলেন কথাগুলো তার সহকর্মী দের। তাদের মধ্যে অনেকেই সেদিন লক্ষ্য করেছিলেন দরজার সামনে দাঁড়িয়ে থাকা পারমিতা কে। তাদের খারাপলাগা গুলোও চোখে ভাসছিল। তাদের ইশারা তে সেদিন সরে গিয়েছিল সে,পাশ থেকে শুনেছিল সব, কেঁদেছিল নীরবে।
আর বুঝেছিল, মা হওয়া তো দূরের কথা, সবাই মায়ের মতো হওয়ার ও যোগ্য হয়না!

***********************************************************************
কলমে- শম্পা পতি

7 মন্তব্যসমূহ

Please do not enter any spam link in the comment box.

একটি মন্তব্য পোস্ট করুন

Please do not enter any spam link in the comment box.

নবীনতর পূর্বতন