biswas


বিশ্বাস
 
"কোনো ছেলেকে এখন আর বিশ্বাস হয় না,
সব পুরুষকে দেখলে কেমন বিশ্বাস ঘাতক মনে হয়।"

এই কথাটা অনেক মেয়েদের মনের মধ্যে গেঁথে থাকে, কিন্তু আমার মতে সব পুরুষ সমান না।

যে প্রেমিকটা তোমার শরীর অসুস্থতায় বারবার ফোন করে বলে কেমন আছো, প্রতিমাসে তোমার পিরিয়ডের দিনটা মনে রাখে, তোমার শরীরের যত্ন রাখতে বলে সেও কিন্তু একজন পুরুষ! পিরিয়ড সম্পর্কে তার তেমন ধারনা না থাকলেও সে কিন্তু তোমায় মনে করিয়ে দেয় "ঠান্ডা কিছু খাবেনা, সাবধান থাকবে!" হ্যাঁ, আর চা,কফি এগুলো যেন না খায়, ওই সময় গুলোতে সে কিন্তু একজন পুরুষ।

যে মানুষটা তোমার মুখে হাসি ফোটানোর জন্য সে নতুন জামা না কিনে ওই ফাটা জামা পরে কাজ করে তোমার জন্য খেলনা এনে দেয়,যে মানুষটা তোমায় তার কাঁধে করে ছোটবেলায় স্কুলে নিয়ে গেছে, তোমার জুতোয় কাদা লাগতে দেয়নি সেই বাবাও কিন্তু একজন পুরুষ!

যে মানুষগুলো তোমার মন খারাপ হলে তোমাকে হাসাতে চেষ্টা করে,যে মানুষগুলো তোমাকে পরীক্ষা থেকে শুরু করে তোমার বিয়ে পর্যন্ত হেল্প করে সেই বন্ধু দের মধ্যেও পুরুষ মানুষটা থাকে।

তোমার লাজুক, নীরব ভাইটিও যখন কিছু বাজে ছেলে তোমায় টিজ করছে দেখে ক্ষোভে ফেটে পড়েছিলো, তুমি তখন অবাক হয়ে অশ্রুসিক্ত চোখে তাকিয়ে দেখছিলে খালি। হ্যাঁ সেও কিন্তু একজন পুরুষ।

দু-চারটে অমানুষ আর সরীসৃপদের জন্য সমস্ত পুরুষজাতির উপর দোষারোপ করতে পারোনা তুমি। অমানুষ আর সরীসৃপদের পুরুষ বলা যায়না! পুরুষের মাঝে শয়তান যেমন আছে, ভালোও আছে।

আর ভালোবাসার মানুষটা ছেড়ে চলে গেছে তাই তাকে প্রতারক বলছো, তুমি কী কখনো তার বুকে মাথা রেখে দেখেছো?তার বুকে কী সত্যিই তোমার নাম লেখা ছিল?তার চোখে কখনো ভালোবাসা দেখতে পেয়েছো না তার চোখে শরীর নেশা দেখেছো?তাহলে কী দেখে তাকে প্রাক্তন বলছো?

যে তোমাকে ভালোবাসেনা তাকে প্রাক্তন বলে না,তাই প্রাক্তন কখনো বেঈমান নয়,তার জন্য সময় নষ্ট করো না যার কাছে তোমার গুরুত্ব নেই।

"ভালোবাসতাম বলে কোনো শব্দ নেই
ভালোবাসি, না হলে কখনো ভালোবাসিনি।"

প্রতারকের চোখে দেখলে প্রতারক মনে হবে,স্নেহ ভরা চোখ দিয়ে দেখো তোমাকে ভালোবাসা দেখা দেবে। যে হারাতে চায় তারা কখনো তোমার সাথে ঘর বাঁধতে আসেনি,তাহলে তাদের জন্য চোখে জল মনে ব্যথা রেখে লাভ নেই।অনেকে বলবে এমন মানুষ খুব কম হ্যাঁ ভগবান ভালো জিনিষ কম দেয় তাই চোখের জলটা তার জন্য ফেলো যে তোমার বিপদে পাশে থেকেছে।যে বেঈমানী করেছে তাকে মাথা না রেখে নিজেকে শক্ত করো।

"পুরোনো আবেগ বজায় রেখে
নতুন কাউকে ভালোবাসা যায় না প্রিয়।"




******************************************************
কলমে- প্রিয় চট্টোপাধ্যায়

Post a Comment

Please do not enter any spam link in the comment box.

নবীনতর পূর্বতন