কোর্বেভ্যাক্স, ভারতের প্রথম সস্তার COVID-19 ভ্যাকসিন 

 

covid_vaccine_corbevax
Covid-19 Vaccine



 


কেন্দ্রীয় সরকার হায়দরাবাদ ভিত্তিক ভ্যাকসিন নির্মাতা সংস্থা  Biological-E এর সাথে Corbevax নামক COVID-19 ভ্যাকসিনের 300 মিলিয়ন ডোজের জন্য অগ্রিম অর্ডার  দিয়েছে, যা বর্তমানে প্রথম পর্যায়  এবং দ্বিতীয় পর্যায়ের ক্লিনিকাল ট্রায়ালের পর প্রতিশ্রুতিবদ্ধ ফলাফল দেখানোর পরে তৃতীয় পর্যায়ের  ক্লিনিকাল ট্রায়ালের মধ্য দিয়ে চলছে ।


এই প্রথম সরকার কোনও ভ্যাকসিনের জন্য অর্ডার করেছে যা জরুরি ব্যবহারের অনুমোদন পায়নি।



এই করবেভ্যাক্স (Corbevax) ভ্যাকসিনটি কী এবং এটি ভারতের জন্য কেন গুরুত্বপূর্ণ?


Corbevax একটি "রিকম্বিনেন্ট প্রোটিন সাব-ইউনিট" ("recombinant protein sub-unit") ভ্যাকসিন, যার অর্থ এটি SARS-CoV-2 এর স্পাইক প্রোটিনের একটি নির্দিষ্ট অংশ নিয়ে গঠিত।

covid_vaccine_corbevax
Covid Vaccine


স্পাইক প্রোটিন (spike protein) ভাইরাসগুলি দেহে কোষগুলিতে প্রবেশ করতে দেয়। যাইহোক, যখন স্পাইক প্রোটিন (spike protein) একাই দেওয়া হয়, তখন দেহটি প্রতিরোধের প্রতিক্রিয়া বিকাশ করে বলে আশা করা হয় যা কোনও ব্যক্তিকে সংক্রামিত করার চেষ্টা করার সময় ভাইরাসের সাথে লড়াই করে।


Corbevax এর মূল্য:-

একবার চালু হওয়ার পরে এই Corbevax নামক ভ্যাকসিনটিই হবে ভারতের সবথেকে সস্তা  COVID-19 ভ্যাকসিন । বিভিন্ন গণমাধ্যমের খবরে বলা হয়েছে যে দুটি ডোজের জন্য Corbevax 500 টাকারও কম দামে আনা হবে, এবং এমনকি দুটি ডোজের জন্য 400 টাকারও কম দাম হতে পারে। তবে, দাম এখনও চূড়ান্ত হয়নি।


কখন পাওয়া যাবে?

অন্যান্য ভ্যাকসিনগুলির মতো, এমনকি Corbevax এরও সর্বোচ্চ কার্যকারিতার জন্য দুটি ডোজ প্রয়োজন তবে এটি কম দামে তৈরি করা যেতে পারে। আগামী কয়েক মাসের মধ্যে এটি পাওয়া যাবে বলে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক 3 জুন প্রকাশিত এক বিবৃতিতে জানিয়েছে।


এই ভ্যাকসিনের  ডোজগুলি M/s Biological-E-ই দ্বারা আগস্ট-ডিসেম্বর, 2021-এ উত্পাদন ও মজুত করা হবে।


অন্যান্য Jabs থেকে Corbevax কীভাবে আলাদা?

Biological-E এর COVID-19 ভ্যাকসিনটি প্রথম ধাপ  এবং দ্বিতীয় ধাপ ট্রায়ালের প্রতিশ্রুতিশীল ফলাফল দেখানোর পরে বর্তমানে তৃতীয় পর্যায়ের ক্লিনিকাল ট্রায়ালের মধ্য দিয়ে চলছে।

covid_vaccine_corbevax
Covid Vaccination

ভারত এবং বিদেশের বাজারে যে সমস্ত ভ্যাকসিন পাওয়া যায় সেগুলি হ'ল ভাইরাল ভ্যাক্টর (viral vector vaccines) ভ্যাকসিন (AstraZeneca/Covishield, Johnson & Johnson, and Sputnik-V), mRNA ভিত্তিক ভ্যাকসিন (Moderna and Pfizer), এবং ইনএক্টিভেটেড (inactivated) ভ্যাকসিন (Covaxin, Sinopharm's SARS-CoV-2 Vaccine, and Sinovac-CoronaVac)


ভাইরাল ভেক্টর (Viral vector) এবং এমআরএনএ (mRNA) -ভিত্তিক ভ্যাকসিনগুলি একটি কোড ব্যবহার করে কোষকে পুরুষের স্পাইক প্রোটিনগুলি শরীরের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা তৈরি করে তোলে। তবে Corbevax এর ক্ষেত্রে, ভ্যাকসিন গ্রহীতার শরীরে প্রোটিন প্রবেশ করা হয়।

 

Post a Comment

Please do not enter any spam link in the comment box.

Previous Post Next Post