Purush

                                          পুরুষ 
                   (Bangla Choto Golpo)

জানো,লোকে আমায় প্রশ্ন করে,দোষারোপ করে,আমি নাকি তুমি বিদ্বেষী!!!
আমি বুঝিনা সত্যি কি আমি তাই? আচ্ছা,তুমি তো জানো বল,তোমায় ছাড়া আমি কেউ নই, কিছুটি নই কো!

তোমাকে বলা হয়নি,তুমিই আমার প্রথম আলো! আমার জীবনের আধার। শুধু তুমি,তুমি,তোমার জন্যই এই পৃথিবী,সূর্য,চন্দ্র,এই তারা,আকাশ,মেঘ ,বৃষ্টি,দুগ্গা ঠাকুর আর আমার মা কে দেখেছিলাম আমি। স্কুলের ব্যাগ টা যখন ভারী লাগতো,তুমি নিয়ে গেছো সেটা নিজের পিঠে,কষ্ট হলেও হেসেছো অবিরল। চকলেট,আইসক্রিম আর ফুচকার আবদার ও সেই তোমার কাছেই।। প্রথম চলতে শেখা, কথা বলতে শেখা, প্রথম কান্না,প্রথম হাসি সব ,সমস্ত টা জুড়ে আছো তুমি! আচ্ছা বাবা,আমার চিন্তা গুলো আজও তুমি কেমন করে টের পেয়ে যাও বলতো?? যে তুমি কন্যাদান করেও তার ভার বয়ে যাও সমস্ত জীবন জুড়ে,নিঃস্ব হও,ফুরিয়ে যাও,তবুও তোমার প্রিন্সেস এর হাত টা ধরে থাকো শক্ত করে, সেই তোমার বিদ্বেষী আমি কি হতে পারি?

মা বলে আমি নাকি ডেকেছিলাম তোমায়? তাই হবে হয়তো! সেই ছোট্ট কটা আঙুল ধরে আলগা ঠোঁটে ছোঁয়া! সেই হাতধরে স্কুলে যাওয়া! সেই মিষ্টি ভরা বিকেলবেলা।সেই ঝগড়া,মারামারি আর সেই আল্লাদে মাখামাখি। রাখির সুতোর মতো আমার সমস্ত অস্তিত্ব কে টিকিয়ে রাখতে চেয়েছ প্রানপনে। ভাইফোঁটার প্রতিটি মঙ্গল কামনায় আমার সুরক্ষায় ব্রতী হয়েছো তুমি। আমার জন্য হাজার লড়াই,হাজার পাগলামো। সেই তোমার বিদ্বেষী আমি কি হতে পারি??

ভীরু চিত্তে স্কুলের গন্ডি ছাড়িয়ে বৃহৎ জগতে যেদিন প্রবেশ করলাম,তুমি থেকে তোমরা কে পেলাম। চা এর কাপ এ তুফান তোলা গল্প,আড্ডা আর অটুট বন্ধনে যেভাবে বেঁধেছিল তোমাদের বিশ্বাস আর সততা সেই তোমাদের বিদ্বেষী সময় আদৌ হতে পারি?
তুমি না থাকলে জানাই হতো না, প্রেম কি! বসন্ত এত মধুর কেন! কেন পলাশ শিমুল এত কাছে ডাকে? ফাগুনের হাওয়ায় কি জাদু আছে তা তো তুমিই শিখিয়েছো?


সেই প্রথম বৃষ্টি ভালোলাগা, আবির মাখামাখি ,শীতের লেপে মুড়ি দিয়ে সুখের স্বপ্নে ভেসে যাওয়া সে তো তোমারই জন্যে? অষ্টাদশী আমি যেদিন প্রথম চোখে কাজল দিয়েছিলাম,তুমি কি বুঝেছিলে তা কার জন্য ছিল? তুমি,তুমি আমার সমস্ত টা জুড়ে যে তুমি, বল, সেই তুমি বিদ্বেষী আমি কি হতে পারি??
তারপর দিন গেছে,মাস গেছে,বছর কেটেছে অনেক! তোমার বুকে মাথা রেখে আজও সিঁদুরে সোহাগী হই। তোমার সংসারের চাবি আমার কাঁধে। আমার উপর ভরসা করে তোমার সবটুকু দিয়েছ তুমি আমাকে। তোমার কারণেই তো এতো ভালোবাসা,এতো সুখী হওয়া। আজো যদি পড়ে যায় কখনো,ভয় পাই না,জানি তুমি পাশেই আছো! তোমাতেই আমি সম্পূর্না । যে তুমি আমার আগামী কে সুন্দর করেছ,বর্তমানকে করেছ সুরক্ষিত আর অতীত কে উজ্জ্বল,সেই তুমি বিদ্বেষী আমি কি হতে পারি বল?

আমার ভেতর যে সৃষ্টি লুকিয়ে রয়েছে তার আধার তুমি! আমাকে "মা" বলে শ্রেষ্ঠ সম্মানে ভূষিত করার ক্ষমতা ও শুধু তোমারই আছে। আমি উর্বরা হয়েছি,হয়েছি শস্য শ্যামলা সে তো তুমি এসেছো তাই জন্যে।
আমি প্রকৃতি,তুমি পুরুষ বলেই।
আমি তো তুমি বিদ্বেষী নই। আমি তোমার জন্য,তোমার কারণে,তোমার ফলে আর তোমারই আজীবন ধরে!!

বিদ্বেষী আমি তোমার মত পোশাক পরা ওই দানবের যে আছড়ে মারে আমাকে,ভাসিয়ে দেয় অন্ধকারে ডুব জ্বলে। পৃথিবী দেখার আগেই যে শয়তান গুলো নষ্ট করে আমাকে। আমি বিদ্বেষী তাদের যারা আমায় বিছানায় ফেলে অধিকার করতে চায় জোরে,যারা আমায় টুকরো করে,ধ্বংস করে,অপমান আর আঘাত করে অনাদরে। যারা ঝোপে ঝাড়ে, মন্দিরে মসজিদে রক্তাক্ত করে আমায়,খুন করে নৃশংস ভাবে। যারা আমায় কলঙ্কিনী করে নিজেরাই ফেলে যায় আমি চরিত্রহীন বলে।আমি বিদ্বেষী তাদের যারা আমায় পণ্যের মতো কিনতে চায় ,যারা কেরোসিন দিয়ে পুড়িয়ে মারে গোপনে?? আমি সেই স্বার্থপর মানুষের বিদ্বেষী যারা আমায় পাচার করে টাকার লোভে আর যারা মানুষ না ভেবে আমায় যন্ত্র মনে করে!

আমি তো তাদের বিদ্বেষী যারা আমার অসহায়তার মাঝে বৃদ্ধাশ্রমে রেখে যায়,যারা অসুরক্ষিত ভবিষ্যত এ ফেলে দিয়ে যায় আজকের প্রকৃতিকে।।।
আমি তো তুমি বিদ্বেষী নই। আমি তো তোমার মেয়ে,তোমার বোন,তোমার প্রিয়া,তোমার অর্ধাঙ্গিনী,তোমার বান্ধবী,তোমার সহকর্মী,তোমার জন্মদাত্রী,তোমার মা।

আমি তো ভালোবাসি তোমায় আজও। আজও ভরসা করি একইভাবে। আজও তোমার প্রতীক্ষায় প্রহর গুনে চলি। তুমি পুরুষ তাই তো আজও আমি গর্ব করে বলি আমি নারী।।।

Post a Comment

Please do not enter any spam link in the comment box.

নবীনতর পূর্বতন