bhadrata-bangla-choto-golpo
Bangla Choto Golpo

                                ভদ্রতা


বাকি অন্য দিন গুলোর তুলনায় আজ অটোর জন্য রাস্তায় একটু বেশিই ভিড় ছিল। কি জানি হঠাৎ কিসের জন্য এতো সমারোহ! হতে পারে পুজোর কেনাকাটা বা অন্য কোনো ব্যস্ততা!

এবার আসি মূল প্রসঙ্গে।অটো তে বছর 24 এর একটি ছেলে বসে ছিল অনেক্ষন ধরে...হটাৎ দুজন দাদু type ভদ্রলোক এসে নিজেদের মধ্যে ঝামেলা শুরু করে দিলেন একটা কোনে বসার জন্য। "বিনা যুদ্ধে নাহি দিব সুচাগ্র মেদিনী" র মতোই অবস্থা খানিকটা। ঝামেলা সেই মিটতে যাবে তখনই বছর 34 এর একজন ভদ্রলোক তার কোলে একটা ছোট্ট মেয়ে কে নিয়ে জিজ্ঞেস করলেন, "কি দাদা, উল্টোডাঙ্গা যাবেন?" অটো ড্রাইভার ঘাড় নেড়ে সম্মতি দিল কিন্তু বললো "আপনি বাচ্চা মেয়েটিকে নিয়ে পিছনে বসুন।"

কিন্তু দুই দাদুর কেউ এই সামনে যেতে রাজি না হওয়ায় ওই 24 বছরের ছেলেটি বললো দাদা আমি যাচ্ছি।

এই ঘটনা টা আমাদের কাছে নর্মাল ব্যাপার।

কিন্তু তার ঠিক দু মিনিটের মধ্যে আরো একটি অটো এসে উল্টোডাঙ্গা উল্টোডাঙ্গা করতে লাগলো। এটা প্রায়শই ঘটে থাকে। অটো র ডাক শুনে একটি বছর 23 এর ছেলে সামনের দিকে এগিয়ে এলো। ছেলেটির একটি হাতে ব্যান্ডেজ করা দেখে এটা নিশ্চিত বুঝতে পারা যায় যে recently তার হাতে fracture জাতীয় কিছু হয়েছে। 

যথেষ্ট অসুবিধের মধ্যেও পিঠে ল্যাপটপ এর ব্যাগ আর বাঁ হাতে একটা ফ্লেক্স ধরা আছে। অটো র সামনে যেতেই ছেলেটি লক্ষ্য করলো তিনজন পিছনের সিটে বসে আছেন, একই পরিবারের তিনজন- স্বামী, স্ত্রী আর তাদের একটি বছর দশের মেয়ে। হয়তো পুজোর শপিং এ বেরিয়েছেন সপরিবার। অটো ড্রাইভার ছেলেটির হাতে ব্যান্ডেজ দেখে বললো, "আপনি পিছনে বসুন", আর ওই পিছনে বসা ভদ্রলোক কে সামনে আসতে বললো। 

তখনই কণ্ঠ উঠিয়ে চড়া গলায় ওই ভদ্রমহিলা বললেন "এই শোনো, তুমি একদম সামনে যাবে না। যদি তোমাকে সামনে গিয়ে বসতে হয় তাহলে আমরা অন্য অটোতে চলে যাব।" ঝামেলা দেখে ছেলেটা নিজেই বললো "আমার কোনো প্রবলেম নেই দাদা আপনি চলুন, আমি সামনে বসেই চলে যাবো।"

এই দৃশ্যটা নিশ্চই আমাদের পরিচিত নয়।

সব জায়গায় আমাদের মতো ছেলে মেয়েরা বাসে, মেট্রো, অটোতে জায়গা ছেড়ে দি, কিন্ত আমাদের প্রবলেম র সময়? 

রাস্তায় গার্লফ্রেন্ড এর হাতধরে ঘুরলে শুনতে হয় - কি দিনকাল পড়েছে, ভদ্রতা বলে কিছু নেই এখনকার ছেলেমেয়েদের।

আচ্ছা আজ যেটা দেখলাম এটা কি ভদ্রতা?

এটাই কি তথাকথিত সভ্য ভদ্র সমাজের সভ্য ভদ্রোচিত আচরণ?

নাকি কোনো মেকি সভ্যতার মুখোশে এই সমাজের জীর্ণসার শীর্ণ অবয়ব খানা বারে বারেই ধরা পড়ে যায় এভাবেই অতর্কিতে!

Post a Comment

Please do not enter any spam link in the comment box.

নবীনতর পূর্বতন