What is nasal vaccine? how is it different from existing Covid -19 vaccine?
 
what_is_nasal_vaccine
Nasal Vaccine

ন্যাসাল ভ্যাকসিন কি? এটি বিদ্যমান কোভিড -19 টিকা থেকে কীভাবে আলাদা?

ভারতবর্ষ অবশেষে কোভিড -১৯ এর পুনরায় নতুন করে সংগঠিত কেস গুলি দেখে এখন কর্তৃপক্ষ লোকদের টিকা দেওয়ার জন্য এবং মারাত্মক ভাইরাসের তৃতীয় তরঙ্গ থেকে তাদের রক্ষা করার জন্য তাড়াতাড়ি চেষ্টা করছে। ভ্যাকসিনগুলির ব্যাপক উত্পাদন এবং কম সময়ের মধ্যে এগুলিকে সহজলভ্য করার জন্য প্রচেষ্টা চালানো হচ্ছে।


সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছিলেন যে নাকের স্প্রে (Nasal Spray) নিয়ে গবেষণা চলছে এবং এটি যদি সফল হয় তবে তা ভারতের টিকাদান (Vaccination) অভিযানকে আরও বাড়িয়ে তুলবে।


অনুনাসিক ভ্যাকসিন কী? (What is Nasal Vaccine ?)

আপনার বাহুতে সূঁচের পরিবর্তে নাক দিয়ে একটি অনুনাসিক ভ্যাকসিন দেওয়া হয়। এর লক্ষ্যটি হ'ল ডোজটি শ্বাস প্রশ্বাসের পথে সরাসরি পৌঁছে দেওয়া, অনেকটা অনুনাসিক স্প্রেের মতো।


গত বছর বিজ্ঞানীরা কোভিড -১৯ এর বিরুদ্ধে একটি ভ্যাকসিন তৈরি করেছিলেন যা নাকের মাধ্যমে একটি ডোজে দেওয়া যেতে পারে এবং এই বিরল করোনাভাইরাস (Novel Corona Virus) সংবেদনশীল ইঁদুরের সংক্রমণ রোধে কার্যকর, এটি এমন একটি অগ্রিম যা প্রতিরক্ষামূলক প্রার্থীদের দিকে নিয়ে যেতে পারে যা মহামারীটি প্রতিরোধ করতে পারে। সেল জার্নালে (Cell Journal) প্রকাশিত একটি সমীক্ষায় উল্লেখ করা হয়েছে যে এগুলির বিপরীতে, নাক দিয়ে দেওয়া একটি সংক্রমণের প্রাথমিক সাইটকে লক্ষ্য করে এবং আরও বেশি রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করে।


কিছু দিন আগে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) প্রধান বিজ্ঞানী সৌম্য স্বামীনাথনও বলেছিলেন যে ভারতে অনুনাসিক ভ্যাকসিন (Nasal Vaccine) তৈরির পরীক্ষা চলছে, এবং এটি "শিশুদের জন্য গেম-চেঞ্জার হতে পারে।" ভারত বায়োটেক (Bharat Biotech) দ্বারা বিকাশ করা Intranasal Vaccine BBV154 ইতিমধ্যে প্রাক-ক্লিনিকাল ট্রায়াল (Pre-Clinical Trial) পর্যায়ে রয়েছে।


অনুনাসিক ভ্যাকসিনের সুবিধা? (Advantages of Nasal Vaccine?)

NDTV- অনুসারে, কিছু উপকারের ফলে এই ধরণের ভ্যাকসিন আলাদা হয়ে যায় তা হ'ল এটি একটি Non-invasive Vaccine। এর অর্থ এই ভ্যাকসিনের ডোজ গ্রহণের জন্য কোনও সূঁচের দরকার নেই এবং এটির জন্য স্বাস্থ্যকর্মীদের প্রয়োজন হয় না।


ইউনিভার্সিটি অব ওয়াশিংটনের স্কুল অফ মেডিসিনের (University of Washington's School of Medicine) এক সমীক্ষায় দেখা গেছে, Intranasal Vaccine একটি জীবন্ত ক্ষুদ্র টিকা, যার অর্থ এটি জীবাণুর দুর্বল রূপ ব্যবহার করে।



নাকের ভ্যাকসিন কীভাবে কাজ করে? (How does Nasal Vaccine works?)


ডক্টর ভিপিন এম বশিষ্ঠ (Dr Vipin M. Vashishtha) আইএপি কমিটি প্রতিরোধক (IAP Committee on Immunisation) এর , প্রাক্তন আহ্বায়ক এবং শিশু বিশেষজ্ঞ, বিজনেস ইনসাইডারকে (Business Insider) বলেছেন যে ইন্ট্রেনসাল ভ্যাকসিনগুলির (Intranasal Vaccine) একটি উল্লেখযোগ্য সুবিধা হ'ল এটি ভাইরাসের প্রবেশের জায়গায় নাকের শক্ত প্রতিরোধের প্রতিক্রিয়া তৈরি করে। এটি ভাইরাস এবং সংক্রমণ থেকে রক্ষা করতে সহায়তা করে। যদি এই স্থানে ভাইরাসটি প্রবেশ করা বন্ধ করা যায় তবে এটি ফুসফুসে প্রবেশ করতে সক্ষম হবে না যা ক্ষতির কারণ হতে পারে। যদি কোনও কার্যকর শ্লেষ্মা প্রতিরোধ (Mucosal immune) ক্ষমতা তৈরি করা হয়, তবে এটি সম্ভবত করোনভাইরাস সংক্রমণটি শুরু থেকেই প্রতিরোধ করতে পারে এবং আরও কার্যকরভাবে ভাইরাসের সংক্রমণ হ্রাস করতে পারে।


ভারত বায়োটেকের অনুনাসিক ভ্যাকসিন (Bharat Biotech's nasal vaccine)

বর্তমানে, ভারত বায়োটেকের অনুনাসিক ভ্যাকসিন (Nasal Vaccine) প্রথম ধাপের পরীক্ষার অধীনে রয়েছে। প্রস্তুতকারকের মতে, প্রতিবেদন অনুসারে, ইন্ট্রানাজাল ভ্যাকসিন বিবিভি154 (Intranasal vaccine BBV154)  সংক্রমণের জায়গায় (অনুনাসিক মিউকোসায়) প্রতিরোধ ক্ষমতা তৈরি করে। এটি কোভিড -19 (Covid-19) -এর সংক্রমণ এবং সংক্রমনের প্রসার উভয়ই অবরুদ্ধ করতে সহায়তা করে।


প্রতিবেদন অনুসারে ভারত বায়োটেক (Bharat Biotech), যা কোভাক্সিন (Covaxin) উৎপাদন করে, বছরের শেষ নাগাদ এর অনুনাসিক ভ্যাকসিনের দশ কোটি ডোজ উৎপাদন করবে বলে আশা করা হচ্ছে।


বিদ্যমান COVID-19 টিকাদান থেকে এটি কীভাবে আলাদা? (How is it Different From Existing COVID-19 Vaccination?)

গবেষণা অনুসারে, উভয় COVID-19 শট এবং অনুনাসিক স্প্রে (Nasal Spray) কাজ করে। সাধারণত অনুনাসিক স্প্রে বাচ্চাদের জন্য পছন্দ করা হয় তবে বয়স্কদের ক্ষেত্রেও ডাক্তাররা খুঁজে পান যে অনুনাসিক স্প্রে ফ্লু শটের পাশাপাশি কাজ করে।

Post a Comment

Please do not enter any spam link in the comment box.

Previous Post Next Post