Indian army's Agnipath recruitment scheme, age limit, how to join explained


agnipath_scheme_indian_army

কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং আজ অগ্নিপথ বা অগ্নিপথ নিয়োগ প্রকল্প চালু করেছিলেন। ভারতীয় সশস্ত্র বাহিনীতে নিয়োগের ক্ষেত্রে আমূল পরিবর্তনের প্রতিশ্রুতি দেওয়া একটি পদক্ষেপে, অগ্নিপথ প্রকল্প ভারতীয় সেনাবাহিনী, ভারতীয় নৌবাহিনী এবং ভারতীয় বিমান বাহিনীতে 46,000 সৈন্য যোগ করবে। মন্ত্রিসভা কমিটির অনুমোদনের পরপরই একটি মিডিয়া ব্রিফিংয়ে প্রকল্পটি ঘোষণা করা হয়।

"অগ্নিপথ নিয়োগ প্রকল্প একটি রূপান্তরমূলক উদ্যোগ যা সশস্ত্র বাহিনীকে একটি তরুণ প্রোফাইল প্রদান করবে," সিং বলেছেন৷ সশস্ত্র বাহিনীর সাথে দীর্ঘ আলোচনার পর পদক্ষেপটি গৃহীত হয়েছে এবং একটি দৃষ্টান্ত পরিবর্তনের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। কিন্তু স্কিম কি।

অগ্নিপথ স্কিম: এটা কি?

সহজভাবে ব্যাখ্যা করা গেলে, অগ্নিপথ বা অগ্নিপথ হল ভারতীয় যুবকদের জন্য একটি নিয়োগের স্কিম যারা সশস্ত্র বাহিনীতে যোগ দিতে ইচ্ছুক। এন্ট্রি প্রাথমিকভাবে 4 বছরের জন্য করা হবে। এই 4 বছরে, নিয়োগপ্রাপ্তদের সশস্ত্র বাহিনী প্রয়োজনীয় দক্ষতায় প্রশিক্ষণ দেবে। এই প্রকল্পের অধীনে নিয়োগপ্রাপ্তদের অগ্নিবীর বলা হবে।

প্রতি বছর মোট 46000 সৈন্য নিয়োগ করা হবে। এর মধ্যে, প্রায় 25% স্থায়ী কমিশনের জন্য 15 বছরের অতিরিক্ত মেয়াদের জন্য রাখা হবে। অন্যদের চলে যাওয়ার অনুমতি দেওয়া হবে এবং একটি সেবা নিধি দেওয়া হবে - এককালীন  11.71 লক্ষ টাকা প্লাস সুদ। এই পরিমাণ ট্যাক্স মুক্ত হবে এবং ব্যক্তি তাদের স্বপ্নকে এগিয়ে নিতে ব্যবহার করতে পারে।

নিয়মিত ক্যাডার হিসাবে সশস্ত্র বাহিনীতে তালিকাভুক্তির জন্য নির্বাচিত ব্যক্তিদের ন্যূনতম 15 বছরের জন্য আরও নিযুক্তির সময়কালের জন্য কাজ করতে হবে এবং ভারতীয় সেনাবাহিনীতে জুনিয়র কমিশনড অফিসার/অন্যান্য পদের পরিষেবার বিদ্যমান শর্তাবলী দ্বারা নিয়ন্ত্রিত হবে। এবং ভারতীয় নৌবাহিনী এবং ভারতীয় বিমান বাহিনীতে তাদের সমতুল্য এবং ভারতীয় বিমান বাহিনীতে নথিভুক্ত নন-কম্বাট্যান্ট, যেমন সময়ে সময়ে সংশোধিত হয়।

agnipath_scheme

কীভাবে যোগদান করবেন, অগ্নিবীরদের বয়সসীমা, শিক্ষাগত যোগ্যতা এবং আরও অনেক কিছু

সশস্ত্র বাহিনী শীঘ্রই বিভিন্ন ক্যাম্পাসে রিক্রুটমেন্ট র‌্যালি এবং বিশেষ সমাবেশ করবে। তিনটি পরিষেবার জন্য একটি অনলাইন কেন্দ্রীভূত সিস্টেমের মাধ্যমে তালিকাভুক্তি করা হবে। শিল্প প্রশিক্ষণ ইনস্টিটিউট এবং জাতীয় দক্ষতা যোগ্যতা ফ্রেমওয়ার্কের মতো স্বীকৃত প্রযুক্তিগত প্রতিষ্ঠানে বিশেষায়িত সমাবেশ এবং ক্যাম্পাস ইন্টারভিউ এর জন্য পরিচালিত হবে।

বয়স সীমা: তালিকাভুক্তি 'সর্বভারতীয় সর্বশ্রেণির' ভিত্তিতে হবে এবং যোগ্য বয়স 17.5 থেকে 21 বছরের মধ্যে হবে।

শিক্ষাগত যোগ্যতা: অগ্নিবীরদের শিক্ষাগত যোগ্যতা বিভিন্ন বিভাগে তালিকাভুক্তির জন্য প্রচলিত থাকবে। যেমন জেনারেল ডিউটি (জিডি) সৈনিক হিসাবে প্রবেশের জন্য, শিক্ষাগত যোগ্যতা হল 10 শ্রেণী। নীচে দেওয়া সারণী।

অন্যান্য প্রয়োজনীয়তা: নিয়োগকারীদের সশস্ত্র বাহিনীতে তালিকাভুক্তির জন্য নির্ধারিত মেডিকেল যোগ্যতার শর্তগুলি পূরণ করতে হবে যা সংশ্লিষ্ট বিভাগ/বাণিজ্যের ক্ষেত্রে প্রযোজ্য।

 

Category

Education

Age

Soldier General Duty

SSLC/Matric with 45% marks in aggregate.No%required if higher qualification.

17.5 - 21 Years

Soldier Technical

10+2/Intermediate exampassed in Science with Physics, Chemistry, Maths and English. Now eight age for higher qualification.

17.5 - 21 Years

SoldierClerk / StoreKeeper Technical

10+2/Intermediate exam passed in any stream(Arts,Commerce,Science)with 50% marks in aggregate and min40% in each subject. Weight age for higher qualification.

17.5 - 21 Years

Soldier Nursing Assistant

10+2/Intermediate exam passed in Science with Physics,Chemistry,Biologyand English with min 50% mark sin aggregate and min40% in each subject. Now eight age for higher qualification.

17.5 - 21 Years

Soldier Trades man

17.5 - 21 Years

(i)GeneralDuties

Non Matric

17.5 - 21 Years

(ii)SpecifiedDuties

Non Matric

17.5 - 21 Years

 

* বর্তমান ভারতীয় সেনা নিয়োগের নিয়ম অনুযায়ী, পরিবর্তন সাপেক্ষে। ভারতীয় নৌবাহিনী এবং ভারতীয় বিমান বাহিনীর জন্য শিক্ষাগত প্রয়োজনীয়তা পরিবর্তিত হতে পারে।

অগ্নিপথ প্রকল্পের অধীনে অগ্নিবীরদের সুবিধা (বেতন, এবং আরও)

অগ্নিবীরদের তিনটি পরিষেবায় প্রযোজ্য ঝুঁকি এবং কষ্ট ভাতা সহ একটি আকর্ষণীয় কাস্টমাইজড মাসিক প্যাকেজ দেওয়া হবে। চার বছরের বাগদানের সময়কাল পূর্ণ হলে, অগ্নিবীরদের এককালীন 'সেবা নিধি' প্যাকেজ প্রদান করা হবে যার মধ্যে তাদের অবদান থাকবে যার মধ্যে অর্জিত সুদ এবং সরকারের কাছ থেকে সমতুল্য অবদান তাদের জমাকৃত পরিমাণের সমান সুদ সহ নীচে নির্দেশিত হিসাবে:

'সেবা নিধি' আয়কর থেকে অব্যাহতি পাবে। গ্র্যাচুইটি এবং পেনশনারি বেনিফিটগুলির কোনও এনটাইটেলমেন্ট থাকবে না৷ অগ্নিবীরদের ভারতীয় সশস্ত্র বাহিনীতে তাদের নিযুক্তির সময়কালের জন্য 48 লক্ষ টাকার অ-অনুদানমূলক জীবন বীমা কভার দেওয়া হবে৷

Year

Customised Package (Monthly)

In Hand (70%)

Contribution to Agniveer Corpus Fund (30%)

Contribution to corpus fund by GoI

1st Year

30000

21000

9000

9000

2nd Year

33000

23100

9900

9900

3rd Year

36500

25580

10950

10950

4th Year

40000

28000

12000

12000

Total contribution in Agniveer Corpus Fund after four years

Rs 5.02 Lakh

Rs 5.02 Lakh

Exit After 4 Year

Rs 11.71 Lakh as Seva Nidhi Package (Including, interest accumulated on the above amount as per the applicable interest rates would also be paid)

 

এই স্কিমটি সশস্ত্র বাহিনীতে তরুণ এবং অভিজ্ঞ কর্মীদের মধ্যে একটি সূক্ষ্ম ভারসাম্য নিশ্চিত করার মাধ্যমে অনেক বেশি তরুণ এবং প্রযুক্তিগতভাবে পারদর্শী যুদ্ধ যোদ্ধা শক্তির দিকে নিয়ে যাবে।

অগ্নিবীর - একটি তরুণ, দক্ষ এবং প্রযুক্তিগতভাবে উন্নত বাহিনী

অগ্নিবীররা প্রতি চার বছর অন্তর মন্থন করে, ভারতীয় বাহিনী অনেক কম বয়সী এবং 'প্রযুক্তিগতভাবে সচেতন' হতে চলেছে। উদ্দেশ্য হল 'সমাজ থেকে তরুণ প্রতিভা যারা সমসাময়িক প্রযুক্তিগত প্রবণতার সাথে আরও বেশি সঙ্গতিপূর্ণ এবং সমাজে দক্ষ, সুশৃঙ্খল এবং অনুপ্রাণিত জনশক্তিকে ফিরিয়ে আনা'

কেন্দ্রীয় মন্ত্রী বলেন, "এটি তাদের নতুন প্রযুক্তির জন্য প্রশিক্ষণ দিতে এবং তাদের স্বাস্থ্যের স্তর উন্নত করতে সাহায্য করবে। এই প্রকল্পটি বিভিন্ন ক্ষেত্রে নতুন দক্ষতার সাথে কর্মসংস্থানের সুযোগ বাড়াবে।"

দ্বিমুখী দৃষ্টিভঙ্গি দেশের যুবকদের দক্ষ করবে, দেশকে একটি তরুণ সশস্ত্র বাহিনী দেবে এবং দেশকে সাহায্য করবে। তরুণদের মধ্যে দেশপ্রেম, দলগত কাজ, শারীরিক সুস্থতা বৃদ্ধি, দেশের প্রতি আনুগত্যের দক্ষতা গড়ে তোলা হবে। এছাড়াও, এটি বাহ্যিক হুমকি, অভ্যন্তরীণ হুমকি এবং প্রাকৃতিক দুর্যোগের সময়ে জাতীয় নিরাপত্তা জোরদার করতে প্রশিক্ষিত কর্মীদের প্রাপ্যতা বাড়াবে।

Post a Comment

Please do not enter any spam link in the comment box.

নবীনতর পূর্বতন